বাংলাদেশে পরিবহণ ক্ষেত্রে নৌ-পথের গুরুত্ব উপলব্ধি করে বিপুল সংখ্যক যাত্রীবাহী ও মালবাহী নৌ-যান পরিচালনার জন্য দক্ষ জনবল ( মাষ্টার, ড্রাইভার, সারেং, সুকানী, গ্রীজার ইত্যাদি) সৃষ্টির লক্ষ্যে অত্র কেন্দে নিম্নে উল্লেখিত কোর্স সমূহে প্রশিক্ষণ প্রদান করা হয় ।


ক) নৌ-শিক্ষানিবস (ক্যাডেট) কোর্স:
বর্তমানে  কেন্দ্রে এক বছর মেয়াদী নৌ-শিক্ষানবিস ডেক ও ইঞ্জিন কোর্স চালু হয়েছে। এই কোর্সে প্রতি বৎসর ১০০ জন নৌ-শিক্ষানবিসকে প্রশিক্ষণ দেয়া হয়ে থাক; যার মধ্যে ৫০ জন ডেক শিক্ষানবিস ও ৫০ জন ইঞ্জিন শিক্ষানবিস । প্রশিক্ষণ সমাপ্তির পর শিক্ষানবিসগণ দেশী বিদেশী অভ্যন্তরীণ জাহাজে লস্কর/সুকানী/গ্রীজার পদে নিয়োগ পেয়ে থাকে ।


খ) ইন-সার্ভিস কোর্স ( প্রিপারেটরী এন্ড রিফ্রেশার কোর্স ):
এই কোর্সে অভ্যন্তরীণ নৌ-যানে কর্মরত বিভিন্ন সরকারী, বেসরকারী সংস্থা থেকে আগত নৌ-যান কর্মীগণকে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে । এই প্রশিক্ষণের ভিত্তিতে তারা ডেক ও ইঞ্জিন শাখায় পরবর্তী  ধাপের সনদের পরীক্ষার জন্য প্রস্তুতী গ্রহন করে থাকেন ।


গ) ইন-সার্ভিস কোর্স (আভ্যন্তরীণ পাইলট ও মাষ্টার পাইলট ):
এই কোর্সে শুধুমাত্র বিআইডব্লিউটিএ ’র মার্কম্যান, পইিলট ও মাষ্টার পাইলটগণ তাদের কর্মদক্ষতা বৃদ্ধি ও পরবর্তী পদোন্নতির জন্য দক্ষতা অর্জনের নিমিত্তে ত্রৈমাসিক প্রশিক্ষণ গ্রহন করে থাকেন ।


ঘ) প্যাসেঞ্জার এনডোর্সমেন্ট কোর্স:
 যাত্রীবাহী জাহাজে কর্মরত মাষ্টারদের কর্মদক্ষতা বাড়ানোর জন্য এ কোর্সটি চালু করা হয়ছেে । এ কোর্সের মেয়াদ ৭ দিন ।


ঙ)বেসিক সেফটি ট্রেনিং কোর্স :
STCW'10 অনুযায়ী Basic Safety Training (BST) এর আওতায় নৌ-পরিবহন অধিদপ্তর কর্তৃক অনুমোদিত ৪(চার) টি এনসিলারী কোর্স প্রশিক্ষণ কেন্দ্রে চালু রয়েছে ।     

      ১। পারসোনাল সারভাইভ্যাল টেকনিক (PST)
      ২। ফায়ার প্রিভেনসন এন্ড ফায়ার ফাইটিং (FPFF)
      ৩। এলিমেন্টারী  ফাস্ট এইড (EFA)
      ৪। পারসোনাল সেফটি এন্ড স্যোসাল রেসপনসিবিলিটি (PSSR)


চ) বেসিক সেফটি,রাডার এন্ড ভিএইচএফ ট্রেনিং কোর্স:
অভ্যন্তরীণ প্রথম শ্রেনীর মাষ্টারদের দক্ষতা বৃদ্ধির নিমিত্তে বর্তমানে ডিইপিটিসিতে BST,RADAR,VHF,Operation & Chart Work এর সমন্বয়ে একটি কোর্স চালু রয়েছে ।